শুক্রবার, ৭ অক্টোবর, ২০১১

দুর্নীতির আখড়া শিক্ষাভবন


আলোর নিচে অন্ধকার

দুর্নীতির আখড়া শিক্ষাভবন

লিংকন মাহমুদ

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) ‘শিক্ষাভবন’ অনিয়ম ও দুর্নীতি উৎসব কেন্দ্রে পরিণত হয়েছে। ৩৫ হাজার সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রশাসনিক কাজের এই প্রতিষ্ঠানটি যেন ‘আলোর নিচে অন্ধকার’ হয়ে দাড়িয়েছে। সেবাদানের পরিবর্তে শিক্ষক-কর্মচারীদের হয়রানির প্রতিষ্ঠানে পরিণত হওয়ার অভিযোগ এটির বিরুদ্ধে নিয়মিত ব্যাপার। এখানে অবাধে চলছে ঘুষ ও তদ্বির বাণিজ্য। নানা প্রয়োজনে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে এখানে আসা শিক্ষক-কর্মচারীরা প্রতিনিয়ত পদে পদে হয়রানি আর নানা ঝক্কির মুখে পড়ছেন। শিক্ষামন্ত্রী হিসেবে নুরুল ইসলাম নাহিদ দায়িত্ব গ্রহণের পর শিক্ষকরা আশায় বুক বেঁধেছিলেন। কিন্তু সেই আশার গুড়ে বালি পড়েছে। ভুক্তভোগীরা জানিয়েছেন, এখন বদলি, পদায়ন, এমপিওভুক্তি, টাইম স্কেল, সিলেকশন গ্রেডসহ বিভিন্ন কাজে ঘুষ গ্রহণ, অনিয়ম আর দুর্নীতির ধরন পাল্টেছে।

গত বুধবার শিক্ষাভবনের সরেজমিনে গিয়ে দেখা যায় সচরাচর অবস্থা। দারোয়ান থেকে শুরু করে এখানকার টেবিল চেয়ার পর্যন্ত ঘুষ ছাড়া নড়াচড়া করেনা বলে ক্ষোভ প্রকাশ করেন একাধিক ভুক্তভোগি। ঘুষগ্রহনের ব্যতিক্রম এক দৃশ্য চোখে পড়ে এদিন। ভবনের বাইরে নিচতলার এককোনে জানালা দিয়ে কাজ সারছেন অনেকে। কাছে গিয়ে দেখা যায়, সিরিয়াল দিয়ে অনেকে ফাইলের কাজ সম্পন্ন করলেও কেউ টাকা ছাড়া ফাইল নিচ্ছেন না। সর্বনিম্ন একশ টাকা থেকে শুরু একহাজার টাকা পর্যন্ত টাকা দিচ্ছেন ভুক্তভোগীরা। প্রকাশ্যে ভবনের বাইরে লাইন দিয়ে ফাইলের কাজ সম্পন্ন করে ঘুষ দিলেও কর্তৃপক্ষের নজরে নেই তা।

ভুক্তভোগিদের অভিযোগ, গোটা শিক্ষা প্রশাসন এখন নিয়ন্ত্রণ করছেন শিক্ষা ক্যাডারের একজন সহকারী অধ্যাপক। মন্ত্রীর দফতরে কর্মরত ‘ফেমাস বাড়ৈ’খ্যাত ওই ব্যক্তির শিক্ষা প্রশাসনের বিভিন্ন বোর্ড ও দফতরের মতো শিক্ষা ভবনেও একটি সিন্ডিকেট রয়েছে। ওই সিন্ডিকেটই শিক্ষা ভবনে যত অপকর্মের হোতা। ফলে শিক্ষা ভবন পরিণত হয়েছে ‘দুর্নীতি ভবনে’। এখানে রয়েছে কর্মচারীদের ২৯ সদস্যের আরেকটি সিন্ডিকেট। এই দুটি সিন্ডিকেটই শিক্ষক হয়রানি ও মানসিক নির্যাতনের পেছনে প্রধান ভূমিকা পালন করছে।

ভুক্তভোগী শিক্ষকরা জানিয়েছেন, শিক্ষা ভবনে সক্রিয় ওই দুটি সিন্ডিকেটের একটির সদস্যরা হচ্ছেন শিক্ষা ক্যাডারের কর্মকর্তা। তারা তাদের ক্যাডারের সিনিয়র কর্মকর্তা বা সিনিয়র শিক্ষকদের পর্যন্ত নাজেহাল করতে ছাড়েন না।


শিক্ষাভবনের শক্তিশালী সিন্ডিকেটের অনেকেই এর আগে বিগত জোট সরকারের আমলে দুর্নীতির আরেক আখড়া বলে খ্যাত মন্ত্রণালয়ের নিরীক্ষা ও পরিদর্শন অধিদফতরে (ডিআইএ) কর্মরত ছিলেন। মহাজোট সরকারের আমলেও অবলীলায় তারা আওয়ামী লীগের বড় কাণ্ডারি বনে গেছেন। এই সিন্ডিকেটের প্রশ্রয়দাতা হিসেবে মাউশির এক শীর্ষ কর্মকর্তা এবং কলেজ পরিচালক আবুল কাশেম মিঞা (নানা অভিযোগের কারণে যাকে এর আগে একবার জাতীয় পাঠ্যপুস্তক বোর্ডে বদলি করা হলেও সিন্ডিকেটের জোরে আবার ¯^স্থানে ফিরে এসেছেন। এছাড়া অনিচ্ছা সত্তে¡ও কেবল বদলি হয়ে যাওয়ার ভয়ে সিনিয়রদের মধ্যে সিন্ডিকেটে আরও কয়েকজন পরিচালক পদমর্যাদার কর্মকর্তাও রয়েছেন।

উচ্চ মাধ্যমিকের সরকারি বাংলা বই গাইডে জুড়ে দিয়ে প্রকাশের ঘটনায় ওইসব গাইডের লেখক সরকারি-বেসরকারি কলেজের ৪৬ জন শিক্ষককে শোকজ করা হয়। অভিযোগ রয়েছে, এই সিন্ডিকেটের সঙ্গে সমঝোতার কারণে ইস্যুটি হিমাগারে পাঠিয়ে দেয়া হয়েছে। বিষয়টি নিয়ে সাংবাদিকরা বারবার জানতে গিয়েও কোন তথ্য পাননি। সিন্ডিকেটের সদস্যদের মধ্যে সবচেয়ে বেশি অভিযোগ মইনুল ইসলামের বিরুদ্ধে। অধ্যক্ষসহ অধ্যাপক পদমর্যাদার কর্মকর্তাদের সঙ্গে তিনি হরহামেশা চরম অসৌজন্যমূলক ব্যবহার করেন। অবৈধ গাইড লেখককের ইস্যুটি হিমাগারে পাঠানোর অভিযোগও তারই বিরুদ্ধে। তাকে মহাপরিচালক ¯^য়ং প্রশ্রয় দিয়ে থাকেন বলে অভিযোগ রয়েছে।

শিক্ষা ভবনে ২৯ জন কর্মচারীর সিন্ডিকেটের নেতা হলেন মহাপরিচালকের দফতরের প্রণয় বাড়িয়া। অভিযোগ রয়েছে, ওই সিন্ডিকেটটির কাজ হচ্ছে ঘুষ গ্রহণ ও বণ্টন করা। এই কাজ হাসিলের লক্ষ্যে তারা ফাইল লুকিয়ে ফেলা, ফাইলের গুরুত্বপূর্ণ কাজ ছিঁড়ে ফেলাসহ নানাভাবে শিক্ষক-কর্মচারীদের বেকায়দায় ফেলে থাকেন। এছাড়া বিভিন্ন ধরনের আবেদন মহাপরিচালকের দফতরে গেলে তা রহস্যজনক কারণে লাপাত্তা হয়ে যাওয়ার অভিযোগও রয়েছে। সংশি­ষ্টরা জানান, এ সিন্ডিকেটের সদস্যরা হয়রানির শিকার শিক্ষকদের টার্গেট করেন। এরপর তাদের সঙ্গে চুক্তি করে কাজ অনুযায়ী ঘুষ গ্রহণ করেন।

গত ১৭ আগস্ট সরেজমিন শিক্ষা ভবন পরিদর্শনকালে শিক্ষামন্ত্রী ওই সিন্ডিকেটেরই এক সদস্য অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর মনিরুল ইসলামকে ঘুষ গ্রহণের দায়ে হাতেনাতে ধরে ফেলেন।

এরপর তাকে তাৎক্ষণিকভাবে খাগড়াছড়ি জেলার মানিকছড়ির রানী নীহার দেবী সরকারি উচ্চ বিদ্যালয়ে বদলি করা হয়।


ভুক্তভোগীদের অভিযোগ, শিক্ষা ভবনে সক্রিয় ওই দুটি সিন্ডিকেটের দৌরাত্ম এমনই যে, ১৭ আগস্ট শিক্ষামন্ত্রী সরেজমিন পরিদর্শন শেষে একটি অভিযোগ বা· স্থাপনের ঘোষণা দেন। ওই ব·ের চাবি তিনি নিয়ে আসেন। কিন্তু সেই ব·ের চাবি ডুপ্লি­কেট হয়ে যায়। উদ্ভূত পরিস্থিতিতে গতমাসে ওই ব·ের তালায় নতুন করে সিলগালা করা হয়েছে।

কিন্তু ওই কমিটি কাজ শুরুর পরপরই রহস্যজনক কারণে তা আর শেষ করেননি। ওই অভিযোগে মাউশি মহাপরিচালক এবং মন্ত্রণালয়ের ‘ফেমাস বাড়ৈ’সহ ১৫ জনের বিরুদ্ধে দুর্নীতির সিন্ডিকেট গড়ে তোলার অভিযোগ রয়েছে। এছাড়া শিক্ষা ভবনের কতিপয় কর্মকর্তা-কর্মচারীর অনিয়ম-দুর্নীতি নিয়ে বর্তমানে মন্ত্রণালয়ের যুগ্ম সচিব কেএম মোজাম্মেল হক তদন্ত করছেন। তদন্ত এখনও চলছে বলে জানা গেছে।

শিক্ষা ভবনের অনিয়ম-দুর্নীতি সম্পর্কে বিভিন্ন সময়ে মহাপরিচালক অধ্যাপক নোমান উর রশিদের সঙ্গে কথা বললে তিনি উত্তেজিত হয়ে যান। বলেন, শিক্ষা ভবনে আগের মতো দুর্নীতি-অনিয়ম ও শিক্ষক হয়রানি নেই। এর কোন প্রমাণ দেয়া যাবে না। মুখস্ত কথা বললে তো হবে নাতবে তিনি তদবিরবাজদের ভিড়ের কথা ¯^ীকার করে বলেন, অফিসে বসার সঙ্গে সঙ্গেই তদবিরবাজদের ভিড় লেগে যায়। শিক্ষা সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরীর সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে তাকে ফোনে পাওয়া যায়নি।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সম্প্রতি এক সেমিনারে শিক্ষাভবনের অনিয়ম-দুর্নীতির কথা ¯^ীকার করেন। তবে তিনি বলেন, দীর্ঘদিন থেকে চলে আসা এসব দুর্নীতি-অনিয়ম রাতারাতি দূর করা যাবে না। সময় লাগবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন