শুক্রবার, ১৪ অক্টোবর, ২০১১

ঢাবি’র ক ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত, প্রশ্নপত্র ফাঁসের গুজব

ঢাবি’র ক ইউনিটের ভর্তি পরীক্ষা
অনুষ্ঠিত, প্রশ্নপত্র ফাঁসের গুজব


ঢাকা, ১৪ অক্টোবর : ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১১-২০১২ শিক্ষাবর্ষে ‘ক’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষা আজ শুক্রবার সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, আর্থ অ্যান্ড এনভারনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন ও ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়কারী অধ্যাপক ড. নাসরীন আহমাদ এবং বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও কর্মকর্তারা পরীক্ষা-কেন্দ্র পরিদর্শন করেন।

উল্লেখ্য, এ বছর ‘ক’ ইউনিটের অধীনে এক হাজার ৫৭৪টি আসনের জন্য ৫২ হাজার ৫৩১ জন পরীক্ষার্থী ৭০টি কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশ নেয়।

‘ক’-ইউনিটের অধীনে রয়েছে পাঁচটি অনুষদ। এগুলোর হলো- বিজ্ঞান, জীববিজ্ঞান, ফার্মেসি, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সাইন্সেস এবং ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি। এসব অনুষদের ২৩টি বিভাগ রয়েছে। এ ছাড়া এ ইউনিটে তিনটি ইনস্টিটিউটও অন্তর্ভুক্ত রয়েছে। এগুলো হলো- ইনস্টিটিউট অব স্ট্যাটিসটিক্যল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (আইএসআরটি), ইনস্টিটিউট অব নিউট্রিশন ‍অ্যান্ড ফুড সায়েন্স (আইএনএফএস) ও ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি)।

এদিকে, সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের গেস্টরুমে প্রশ্নপত্র ফাঁস হয়েছে বলে গুজব রটে। সকালে বিষয়টি চারদিকে ছড়ালেও এর কোনো সত্যতা পাওয়া যায়নি। প্রথমে হলে পরে ধীরে ধীরে তা ক্যাম্পাসে ছড়িয়ে পড়ে।

এ ছাড়া অসদুপায় অবলম্বনের জন্য এক পরীক্ষার্থীকে আটক করা হয়েছে। বেলা আড়াইটায় এ রির্পোট লেখা পর্যন্ত ওই শিক্ষার্থীকে বিজ্ঞান অনুষদের ডিন অফিসে জিজ্ঞাসাবাদ করা হচ্ছিল। প্রশাসনিক সূত্রে জানা গেছে, সে পরীক্ষার হলে বসে ইলেকট্রিক মেশিন ব্যবহার করে বাহির থেকে উত্তর জানার চেষ্টা করছিল।

এ বিষয়ে শহীদুল্লাহ হলের প্রভোস্ট বার্তা২৪ ডটনেটকে বলেন, “কিসের প্রশ্নপত্র ফাঁস।  এখানে এ ধরনের কোনো ঘটনা ঘটেছে বলে শুনিনি।”

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. আমজাদ আলী বার্তা২৪ ডটনেটকে বলেন, “প্রশ্ন ফাঁসের ঘটনার খবর পেয়ে সে হলে একজন সহকারী প্রক্টরকে পাঠাই। তিনি হলের গেস্টরুমে এর কোনো আলামত খুঁজে পাননি।”

তিনি আরো বলেন, “হলের গেস্টরুমে বসে কেউ এই কাজ করবে না। এ ধরণের কাজ গোপন কোনো স্থানে সংগঠিত হয়। এটা একটি গুজব ছাড়া আর কিছুই নয়।”

এ প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বার্তা২৪ ডটনেটকে বলেন, “আমি এ ধরনের কোনো ঘটনা জানি না। ঘটে থাকলে আমি অবশ্যই জানতাম।”

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন